Templates by BIGtheme NET
Records.

বিশ্বকাপের এক ইনিংসে যত রেকর্ড

রীড়া ডেস্ক : মঙ্গলবার বিশ্বকাপের ম্যাচে টস জিতে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। শূন্য রানে প্রথম উইকেট হারায় তারা। কিন্তু কে জানত এরপর ইনিংসের শেষ বলের আগ পর্যন্ত আর কোনো উইকেট নিতে পারবে না জিম্বাবুয়ের বোলরাররা। ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস মিলে একের পর এক রেকর্ড গড়ে অবিস্মরনীয় করে তুলবে ম্যাচটাকে। ওয়েস্ট ইন্ডিজের এই ইনিংসে বেশ কিছু বিশ্ব রেকর্ড ও রেকর্ড হয়েছে। চলুন দেখে নেওয়া যাক সেগুলো।

১ . বিশ্বকাপের ইতিহাসে প্রথম কোনো ব্যাটসম্যান হিসেবে ডবল সেঞ্চুরি হাঁকিয়েছেন ক্রিস গেইল। আউট হওয়ার আগে তিনি ১৪৭ বলে ২১৫ রান করে আউট হন। এর আগে বিশ্বকাপে কেউ ডবল সেঞ্চুরির দেখা পায়নি। সর্বোচ্চ ১৮৮ রানের ইনিংস খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার গ্যারি ক্রিস্টেন।

২ . দ্বিতীয় উইকেট জুটিতে গেইল ও স্যামুয়েলস মিলে ৩৭২ রানের জুটি গড়েন। যা দ্বিতীয় উইকেট জুটিতে বিশ্বকাপে বিশ্ব রেকর্ড। শুধু বিশ্বকাপে নয়, ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে যেকোনো উইকেট জুটিতে এটা সর্বকালের সর্বোচ্চ রানের জুটি। এর আগে ১৯৯৯ বিশ্বকাপে ভারতের রাহুল দ্রাবিড় ও সৌরভ গাঙ্গুলির করা ৩১৮ রানের জুটি ভাঙেন তারা।

৩ . এক ইনিংসে বিশ্বকাপে সর্বোচ্চ ১৬টি ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন গেইল। এর আগে ভারতের রোহিত শর্মা তার ২৬৪ রানের ইনিংস খেলার সময় ১৬টি ছক্কা হাঁকিয়েছিলেন। ১৬টি ছক্কার পাশাপাশি ১০টি চারও হাঁকান গেইল।

৪ . শচীন টেন্ডুলকার ডবল সেঞ্চুরি হাঁকানোর চার বছরের মাথায় পঞ্চম কোনো ব্যাটসম্যান হিসেবে ক্রিস গেইল ডবল সেঞ্চুরি হাঁকালেন। ডবল সেঞ্চুরিয়ানদের তালিকায় ২১৫ রান নিয়ে গেইল উঠে এসেছেন তৃতীয় স্থানে।

৫ . মাত্র ১৪৭ বল খেলে ২১৫ রান করার রেকর্ড গড়েন ক্রিস গেইল। যার স্ট্রাইক রেট ছিল ১৪৬.২৫।

৬. আন্তর্জাতিক ক্রিকেটে এ নিয়ে ২২৯টি ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন তিনি। তার ক্যারিয়ারে চারের মার রয়েছে ১ হাজার ৩৪টি।

৭ . এর আগে গেইলের ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ রান ছিল ১৫৩। সেটা ছাড়িয়ে আজ তিনি ২১৫ রানের অতিমানবীয় ইনিংস খেলেছেন।

৮ . গেইলের তা-বের মুখে ম্লান হয়ে যায় মারলন স্যামুয়েলসের কীর্তি। তিনিও যে তার ক্যারিয়ার সেরা অপরাজিত ১৩৩ রানের ইনিংস খেলেন। যেখানে ১১টি চার ও ৩টি ছক্কার মার ছিল।

৯ . জিম্বাবুয়ের শেষ ১০ ওভারে গেইল ও স্যামুয়েলস মিলে ১৫২ রান তোলেন। যেখানে রান তোলার গড় ছিল ১৫.২।

১০ . জিম্বাবুয়ের বিপক্ষে প্রথমে ৭৯ রান করে ওয়ানডে ক্যারিয়ারের ৯ হাজার রান পূর্ণ করেন গেইল। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় কোনো ব্যাটসম্যান হিসেবে এই রান করার কৃতিত্ব দেখান তিনি। ২১৫ রানে যখন তিনি আউট হন তখন তার মোট রান ৯ হাজার ১৩৬ রান।

Leave a Reply

Your email address will not be published.

teletalk

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful