Templates by BIGtheme NET

বৈদেশিক মুদ্রা লেনদেনে এজেন্ট নিয়োগে নিয়ম শিথিল

ঢাকা: বৈদেশিক মুদ্রা লেনদেনে বিভিন্ন ধরনের এজেন্ট নিয়োগে নীতিমালা সহজীকরণের মাধ্যমে নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ থেকে জারিকৃত এক সার্কুলারে দেশে কার্যরত সব অনুমোদিত ডিলারদের (এডি) এ নির্দেশনা দেয়া হয়েছে।

এ নির্দেশনায় আন্তর্জাতিক ব্যবসা পরিচালনায় স্থানীয় এজেন্ট নিয়োগ প্রক্রিয়া সহজীকরণ করা হয়েছে। তথ্য-প্রমাণাদি জমার ক্ষেত্রে বেশ কিছু সংশোধন আনা হয়েছে সরকারি বিধি-বিধান পরিবর্তন হওয়ায়।

নির্দেশনার আলোকে স্থানীয় বায়িং এজেন্ট, ইন্ডেন্টিং এজেন্ট, প্রি-শিপমেন্ট ইন্সপেকশন এজেন্ট, কুরিয়ার সার্ভিস এজেন্ট, শিপিং এজেন্ট (লাইনার ভেসেল), শিপিং এজেন্ট (ট্রাম্প ভেসেল), কার্গো ফ্রেইট ফরোয়ার্ডিং এজেন্ট, জেনারেল সেলস এজেন্ট, বিদেশি প্রতিষ্ঠানের স্থানীয় শাখা, লিয়াজোঁ অথবা প্রতিনিধি অফিস স্থাপনে অনুমতি নিতে হবে। বিভিন্ন ধরনের এজেন্ট স্থাপনে নতুন অনুমতির জন্য ব্যাংকের আবেদনপত্র, বিদেশি প্রিন্সিপালের সাথে সম্পাদিত চুক্তিপত্র, হালনাগাদ ট্রেড লাইসেন্স, টিআইএন সনদপত্র বা আয়কর প্রত্যায়নপত্র, অংশীদারি চুক্তিপত্র, বিদেশি নাগরিক নিয়োগে বিনিয়োগ বোর্ডের কর্মানুমতির হালনাগাদ প্রমাণপত্র দাখিল করতে হবে।

বিদেশি প্রিন্সিপালের সঙ্গে চুক্তিতে এজেন্টের সুনির্ধারিত কার্যক্রম, চুক্তিপত্র কার্যকরের মেয়াদ, এজেন্টের প্রাপ্য ফি বা সার্ভিস চার্জ বা কমিশনের হার, পণ্যের নাম এবং বাংলাদেশি আইন বা আন্তর্জাতিক আইন দ্বারা বিরোধ নিষ্পত্তি হবে এই মর্মে উল্লেখ থাকতে হবে। আর স্থানীয় কুরিয়ার সার্ভিস নিয়োগে আমদানি ও রপ্তানি নিবন্ধন সনদপত্র এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের লাইসেন্স জমা দিতে হবে। আর শিপিং এজেন্ট নিয়োগে ভ্যাট রেজিস্ট্রেশন সনদ, কাস্টমস্ হাউস কর্তৃক হালনাগাদ শিপিং লাইসেন্স, অন্তর্মুখী রেমিট্যান্সের নগদায়ন সনদপত্র, ব্রেকডাউন অব ডিসবার্সমেন্ট অতিরিক্ত জমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

teletalk

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful