Templates by BIGtheme NET

ভোট জালিয়াতি,ধরা খেলেন টাওয়ার হ্যামলেটসের মেয়র লুৎফর

ঢাকা: দুর্নীতি ও অবৈধ কর্মকাণ্ডের অভিযোগে যুক্তরাজ্যের পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস মেয়র বাংলাদেশি বংশোদ্ভূত লুৎফর রহমানকে অবিলম্বে পদত্যাগের নির্দেশ দিয়েছেন আদালত। বিশেষ আদালতের বিচারক নির্বাচন কমিশনার রিচার্ড মাউরি এ রায় দিয়েছেন। একই সঙ্গে পরবর্তী নির্বাচনে অংশগ্রহণে লুৎফর রহমানকে অযোগ্য বলে ঘোষণা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

গত বছর মেয়র পদে টাওয়ার হ্যামলেটস ফার্স্ট দল থেকে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হন লুৎফর রহমান। ওই বছর নির্বাচন কমিশনে চারজন ভোটার তার বিরুদ্ধে ‘দুর্নীতি ও অবৈধ কর্মকাণ্ডের’ অভিযোগ করেছিলেন। এদের মধ্যে ওই সময় কাউন্সিলর পদপ্রার্থী অ্যান্ডি এরলাম রয়েছেন।

লুৎফর রহমানের বিরুদ্ধে ওই চারজনের আইনজীবীরা একাধিক অভিযোগ এনেছেন। এগুলোর মধ্যে রয়েছে ডাক যোগে ও পোলিং স্টেশনে ভোটে ‘ব্যক্তি পরিবর্তন’ এবং ব্যালট পেপার টেম্পারিং।

লুৎফর রহমানকে উদ্দেশ করে বিচারক রিচার্ড মাউরি বলেন, মেয়র ‘নির্বাচনী আইনের ওপর দিয়ে গাড়ি-ঘোড়া চালিয়েছেন এবং তিনি এর কোনো পরোয়া করেননি।

লুৎফর রহমান বর্ণবৈষম্য ও ধর্ম নিয়ে খেলেছেন উল্লেখ করে বিচারক বলেন, ‘নির্বাচনে নির্মম ও অসৎভাবে প্রতিপক্ষ জন বিগসকে ভোটারদের কাছে সাম্প্রদায়িক হিসেবে চিত্রিত করেছেন লুৎফর।’

আদালত অবিলম্বে লুৎফর রহমানকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন। পরবর্তী নির্বাচনে তাকে অযোগ্য বলে ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে লুৎফরকে ২ লাখ ৫০ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে। এছাড়া লুৎফর রহমানের সহযোগী আলীবর চৌধুরীর বিরুদ্ধে দুর্নীতি ও অবৈধ কর্মকাণ্ডের অভিযোগ প্রমাণিত হয়েছে বলে আদালত জানিয়েছে।

লুৎফর রহমানের দল টাওয়ার হ্যামলেট ফাস্ট রায় ঘোষণার পর বলেছে, এ বিচারে তারা মর্মাহত এবং রিভিউয়ের জন্য তারা পরবর্তী আইনি পদক্ষেপ নেবেন।

রায়ের প্রতিক্রিয়ায় লেবার পার্টির রাজনীতিবিদ বিগস বলেছেন, ‘আজ এ রায়ের মাধ্যমে সৎ রাজনীতির জয় হলো।’

তিনি বলেন, ‘গত মে মাসে মেয়র নির্বাচনে টাওয়ার হ্যামলেটের বাসিন্দারা যে স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন চেয়েছিল জয় লাভের জন্য নিয়ম ভেঙে ও অস্বাভাবিক পদ্ধতি অবলম্বনে লুৎফর রহমান ও তার সহযোগীরা  তাদের ওপর ডাকাতি করেছেন। আমাদের সমাজের যারা তাকে ভোট দিয়েছিল ও বিশ্বাস করেছিল তিনি তাদের প্রত্যেকের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।’

Leave a Reply

Your email address will not be published.

teletalk

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful