Templates by BIGtheme NET
JHALAKATI-PIC-1

১৭ মে ঝালকাঠির কাঠিপাড়া গণহত্যা দিবস

ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠির কাঠিপাড়া গণহত্যা দিবস ১৭ মে। ১৯৭১ সালের এই দিনে রাজাপুর উপজেলার কাঠিপাড়া ঠাকুরবাড়ীর জঙ্গলে প্রাণ ভয়ে লুকিয়ে থাকা হিন্দু সম্প্রদায়ের শতাধিক লোককে স্থানীয় রাজাকারদের সহায়তায় পাক হানাদাররা নির্বিচারে হত্যা করে।

স্বাধীনতার ৪৪ বছরেও এখানকার গণকবর দু’টি সংরক্ষণে উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। নিহতদের পরিবাররাও পায়নি এখন পর্যন্ত শহীদ পরিবারের মর্যাদা।

কাঠিপাড়া গ্রামের অমূল্য কুমার হালদার, শান্তি রঞ্জণ রড়াল, পরিমলচন্দ্র মন্ডলসহ অনেকে জানান, ‘পাকবাহিনী আসবে আগে থেকেই এমন খবর পেয়ে রাজাপুর উপজেলার কাঠিপাড়া, নারিকেল বাড়িয়া ও নৈকাঠির তিন গ্রামের লোকজন ঠাকুরবাড়ীর বিশাল জঙ্গলে আশ্রয় নেয়।

স্থানীয় রাজাকাররা পাক হানাদরদের এ খবর দিলে তারা ঐ জঙ্গল ঘেরাও করে সংখ্যালঘু অধ্যুষিত এ গ্রামে নির্বিচারে গুলি চালিয়ে পুরুষদের হত্যা করে। নারীদের ওপর চলায় অমানুষিক নির্যাতন। পাক হানাদাররা চলে গেলে এলাকার বেঁচে থাকা লোকজন লাশগুলো দুটি গর্তে মাটি চাঁপা দিয়ে রাখে।’

প্রত্যক্ষদর্শী মালতী রানী মিস্ত্রী জানান, ‘তিনি প্রাণ ভয়ে দুটি শিশু সন্তান নিয়ে স্বামীর সঙ্গে ঠাকুরবাড়ীর জঙ্গলে আশ্রয় নেন। কিন্তু পাকবাহিনী তার সামনেই তার স্বামী ধীরেন্দ্রনাথ মিস্ত্রীকে গুলি করে সেদিন মেরে ফেলে। এভাবে অসংখ্য মায়ের সামনে তার ছেলেকে, স্ত্রীর সামনে তার স্বামীকে ও ছেলে-মেয়ের সামনে তাদের বাবাকে গুলি করে মেরে ফেলে সেদিন।’

আজও নিহতদের গণকবরের পাশে গিয়ে কান্নাকাটি করতে দেখা যায় তাদের স্বজনদের। তাদের আক্ষেপ স্বাধীনতার ৪৪ বছরেও গণকবর দুটি সংরক্ষণে সরকারিভাবে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

মুক্তিযোদ্ধা সংসদের রাজাপুর উপজেলা কমান্ডার শাহ আলম নান্নু জানান, কয়েক বছর আগে একটি গণকবর খুড়ে ২৪টি মাথার খুলি ও কঙ্কাল উদ্ধার করা হয়েছে। স্থানীয় উদ্যোগে স্থানটি সংরক্ষণের চেষ্টা করা হলেও সরকারিভাবে এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম সিদ্দিকুর রহমান আশ্বাস দিয়ে জানান, গণকবর সম্পর্কে জেনে দ্রুত তা সংরক্ষণের জন্য জেলা পরিষদসহ সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার সঙ্গে যোগাযোগ করবেন তিনি।

 

Leave a Reply

Your email address will not be published.

teletalk

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful