Templates by BIGtheme NET

২২টি অর্থনৈতিক অঞ্চল নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সভা অনুষ্ঠিত

ঢাকা: দেশে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ ও ব্যাপক কর্মসংস্থান সৃজনের লক্ষ্যে ইতোমধ্যে ২২টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রস্তাব সরকার কর্তৃক অনুমোদিত হয়েছে।

এসব অর্থনৈতিক অঞ্চলে দেশী ও বিদেশী বিনিয়োগকারীদের জন্য বৈদেশিক মুদ্রা বিধিবিধান সহজীকরণের লক্ষে আজ মঙ্গলবার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহসান উল্লাহ’র সভাপতিত্বে এ সভায় উপস্থিত ছিলেন, অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের সচিব আবদুস সামাদ, মহাব্যবস্থাপক হরিপ্রসাদ পাল এবং ডেভেলপমেন্ট কনসালটেন্ট এ কে এম মাহবুবুর রহমান, এফসিএ এবং বাংলাদেশ ব্যাংকের পক্ষে সংশ্লিষ্ট বিভাগসমূহের মহাব্যবস্থাপকগণসহ অন্যান্যরা।

সভায় ওই অর্থনৈতিক অঞ্চলে স্থাপিতব্য শিল্পসমূহের বৈদেশিক মুদ্রা লেনদেন, বৈদেশিক মুদ্রায় ঋণ গ্রহণের প্রক্রিয়া, অফশোর ব্যাংকিং ইউনিট স্থাপন, রয়্যালটি ও টেকনিক্যাল ফি প্রত্যাবাসন ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। সভায় অর্থনৈতিক অঞ্চলে বিদেশী বিনিয়োগকারীদের জন্য বৈদেশিক মুদ্রা বিধিবিধান প্রণয়ন ও বিদ্যমান বিধিবিধান সহজীকরণের ওপর গুরুত্বরোপ করা হয়।

দেশে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে উন্নয়নের গতি ত্বরান্বিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রার বিধিবিধান উদারীকরণের সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণ করবে মর্মেও উল্লেখ করেন। উভয় পক্ষের আলোচনার প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট বিষয়ে যথাশীঘ্র ব্যবস্থা নেবে মর্মে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রসঙ্গত প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বিইজেডএ’র গভর্নিং বোর্ডের সভায় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের ডেভেলপারগণের জন্য এবং অর্থনৈতিক অঞ্চল ব্যবহারকারী/বিনিয়োগকারীগণের জন্য কতিপয় বিশেষ সুবিধা সম্বলিত প্রণোদনা প্যাকেজ অনুমোদিত হয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক এস.আর.ও/সার্কুলার জারির জন্য বাংলাদেশ ব্যাংক’কে অনুরোধ জানানো হয়।

 

Leave a Reply

Your email address will not be published.

teletalk

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful