Templates by BIGtheme NET
11425500

হৃদরোগের ঝুঁকি কমাবে চকলেট

প্রতিদিন মাত্র দুইটি চকলেট বার খেলে আপনার হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে যাবে। সাম্প্রতিক গবেষণায় তা প্রমাণিত হয়েছে। আবেরদীন বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে পরিচালিত গবেষণায় দেখা গেছে, যারা চকলেট ভোজন করেন না, তাদের তুলনায় যারা চকলেট ভোজন করে তাদের হৃদরোগের ঝুঁকি ১১ শতাংশ কম এবং তাদের হৃদরোগের সাথে সংশ্লিষ্ট মৃত্যুর ঝুঁকি ২৫ শতাংশ কম।

করোনারি হার্ট ডিজিজের ফলে হাসপাতালে ভর্তি বা মৃত্যুর আশংকা ৯ শতাংশ কমিয়ে আনে এবং এটা একইভাবে স্ট্রোকের অন্যান্য ঝুঁকি ২৩ শতাংশ পর্যন্ত কমিয়ে আনে। গবেষণার পর তারা প্রতিদিন ১০০ গ্রাম চকলেট খাওয়ার পরামর্শ প্রদান করেছেন। গড়ে প্রতিটি ক্যাডবেরি বার প্রায় ৪৫ গ্রাম ওজনের হয়। তবে, বিজ্ঞানীরা এখনি আমাদের খাদ্য তালিকায় বিশুদ্ধ ক্যাডবেরি অন্তর্ভুক্ত করতে নিষেধ করেছেন।

নরফোকের গবেষণায় ২১,০০০ প্রাপ্তবয়স্ক মানুষ অংশগ্রহণ করে। তারা দীর্ঘ সময় ধরে ২৫,০০০ নারী ও পুরুষের খাদ্যাভ্যাসের উপর নজর রাখছিল। তখন তারা বিশ্লেষণ করে দেখতে পায়, চকলেট খাওয়া কমানোর ফলে কারও হৃদরোগের ঝুঁকি কমে না। তাই, তারা এর বিপরীত পরীক্ষা চালায়।
প্রতি পাঁচজন অংশগ্রহণকারীর মধ্যে একজন বলেছেন, সে কোন চকলেট ভোজন করেন না। কিন্তু, যারা চকলেট ভোজন করেন, তারা দৈনিক গড়ে ৭গ্রাম থেকে ১০০ গ্রাম পর্যন্ত চকলেট ভোজন করেন।

যারা বেশি পরিমাণে চকলেট ভোজন করেন, তাদের অপেক্ষাকৃত অল্পবয়সী মনে হয়, তাদের ওজন কম, সঠিক রক্তচাপ, সুস্থ নার্ভ ও ডায়াবেটিকের সমস্যা অপেক্ষাকৃত কম। তারা শারীরিক চর্চার প্রতিও অনেক আগ্রহশীল। গবেষকেরা বলেন, এ সকল হিসেবে বোঝা যায়, তাদের হৃদরোগের ঝুঁকিও কম।

অতিরিক্ত চকলেট খাওয়ার ফলে তাদের এনার্জির পরিমাণ বেশি হয়। এতে ফ্যাট ও কার্বো-হাইড্রেট এর পরিমাণ বেশি এবং প্রোটিন ও অ্যালকোহলের পরিমাণ কম। গবেষকেরা বলেছেন, মিল্ক চকলেটের তুলনায় ডার্ক চকলেটের উপকারিতা বেশি। কিন্তু, নরফোকের গবেষণায় অংশগ্রহণকারীরা চকলেট হিসেবে মিল্ক চকলেট বেশি গ্রহণ করেন।

আবেরদীন বিশ্ববিদ্যালয়ের মেডিসিন এন্ড দন্তচিকিৎসা বিভাগের অধ্যাপক ফিও মিন্ত বলেছেন, “আমাদের গবেষণায় দেখা যায়, হৃদরোগ ও বিভিন্ন কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমানোর জন্য প্রতিদিন চকলেট খাওয়া উত্তম”।

যাদের হৃদরোগের ঝুঁকি হয়েছে তারা প্রতিদিন সীমিত পরিমাণে বা ১০০ গ্রামের পরিমাণে খেতে পারেন। এতে আপনার হৃদরোগের ঝুঁকি কমে যাবে। তবে, যাদের ওজন বেশি তারা চকলেট বেশি খাবেন না। কারণ, চকলেটের ফলে ওজন বৃদ্ধির ঝুঁকি রয়েছে।–সূত্র: মেট্রো।

teletalk

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful